• হোম
  • >
  • ব্লগ
  • >
  • ইংরেজিতে কমিউনেকেশনের দক্ষতা কি করে বাড়ানো যায়?

ইংরেজিতে কমিউনেকেশনের দক্ষতা কি করে বাড়ানো যায়?

ডিপ্লোমা

27 March 2024

0 ভিউ

0 মন্তব্য

আচ্ছা, তুমি যেক্ষেত্রেই কাজ করো না কেন, কোন স্কিলটা ছাড়া একদম চলবেই না - বলো তো?  


 

যদি তোমার উত্তর হয় ইংরেজিতে কমিউনিকেশন করার দক্ষতা, তাহলে একদম ঠিক ধরেছ। ইংরেজি জানার প্রয়োজনীয়তা শুধুমাত্র কমিউনিকেশনেই সীমাবদ্ধ নয়। প্রযুক্তির এই যুগে -  টেকনিক্যাল যে কোন  কাজে অবশ্যই ইংলিশ জানাটা প্রয়োজন। 

ভালো ইংরেজি জানাটা অনেক চাকরির জন্য প্রাইমারি কোয়ালিফিকেশন হয়ে থাকে। 

তবে চিন্তার কিছু নেই! কোন বোরিং টিপস না - আজকে তোমাদের বলব কিভাবে আনন্দের ছলে   ইংরেজি কমিউনিকেশনটা খুবই এক্সপার্টভাবে এবং সহজে আয়ত্ব করে নিতে পারবে। 

চল জেনে নেই কি সেই টেকনিকগুলোঃ 

 


 

🔮 কোন কিছুতে আনন্দ নিয়ে করতে হলে, সেটার প্রতি একটা কৌতূহল থাকা চাই। ধরো, কোন ইংলিশ স্পিকার, মুভি ক্যারেক্টারকে ইংরেজি বলতে দেখছ। “আরে সে তো নেটিভ স্পিকার!” -এই কথা ভেবে এমন মোক্ষম সুযোগটা হাতছাড়া করো না যেন! 

কৌতূহলী হও - সে কিভাবে কাজটা করছে এটা বুঝতে। একবার ভাবো, সে পারলে আমি কেন পারবো না? স্কিল আর যোগ্যতা নিশ্চয়ই কোন সীমারেখার কাঁটাতারে বাঁধা যায় না। 

তার মুখভঙ্গি, উচ্চারণের স্টাইল, শব্দের ব্যবহার, টোন এমনকি বডি ল্যাঙ্গুয়েজ খেয়াল করো। এতে একটা অদ্ভুত বিষয় কাজ করবে, এক সময় তুমি কোন বোরিং ল্যাঙ্গুয়েজ শিখছো এই ধারনা মন থেকে মুছে যাবে। ধীরে ধীরে মনে হবে একটা জীবিত কালচার এবং চরিত্র ধারণ করছো। ভেবে দেখো তো পার্থক্যটা? 



 

🔮 গ্রামার - এমন একটা বিষয়, স্কুলবেলা থেকেই কম বেশি যার প্রতি কিছুটা ভীতিই কাজ করে। 

“ওরে বাবা, নিয়ম” - এমন ভাবলেই যত বিপত্তি! তারচেয়ে এই ভাবনাটা ছাড়ো। বরং এটা বুঝে দেখো- গ্রামার আসলে তোমার বাচনভঙ্গিকে সৌন্দর্য দেয়। 
নিজেই ভেবে দেখোঃ “The teacher's decide is final.” আর “ The teacher’s decision is final” - এই দুই বাক্যের মধ্যে কোনটা বেশি সুন্দর লাগে শুনতে? আর কোনটা ব্যবহার করলে বক্তার আকর্ষণ বাড়ে? নিশ্চয়ই ২য় বাক্য -যেটা সঠিক।

আর নিজেকে একটু আকর্ষণীয়ভাবে প্রেজেন্ট করতে কে না চায়? তাই, সঠিক গ্রামার তোমার বাচনভঙ্গির  পাশাপাশি তোমাকেই ইন্টেলেকচুয়ালি আকর্ষণীয় করে তুলে। এটা তোমার কনফিডেন্সই  বাড়াবে। 



🔮 ভোকাবুলারি বা শব্দ ভাণ্ডার  শুরুতে খুব বেশি না দরকার হলেও, আস্তে আস্তে বাড়ানোর চেষ্টা করো। এখানেও অনুপ্রেরনার জায়গা থেকে কাজটা করার চেষ্টা করো। ধরো, একটা বাক্য যখন মনে মনে বাংলা থেকে ইংরেজিতে ট্রান্সলেট করছো, তোমার জানা একঘেয়ে শব্দ সব সময় ব্যবহার না করে সেই শব্দের কি কি সমার্থক শব্দ বা সিনোনেইম আছে সেটা চেক করে নাও। প্রতিদিন একই রান্না খেতে যেমন ভালো লাগে না তেমনই, তোমার ভাব এবং বাচনভঙ্গিতে নতুনত্ব আনো। এক সময় তোমার প্রেজেন্টেশনই বদলে যাবে। নতুন নতুন শব্দের কারণে- টোনে কি পরিবর্তন আসে সেটা খেয়াল করো। দেখবে এটা আপন মনের আনন্দেই আয়ত্বে চলে আসবে।  



 

🔮 অন্যের লেখা পড়ার আগ্রহ কিন্তু আমাদের সবারই কম বেশি আছে! বই পড়া- ইংরেজি শেখার আরেকটা ভালো মাধ্যমও। তবে নিজে লেখা কিন্তু তার থেকে সেরা। একটু একটু ক্রিয়েটিভ লিখার অভ্যাস করো। ক্রিয়েটিভ লিখা আমাদের মস্তিষ্ককে অনেক সক্রিয় করে, গভীরভাবে ভাবতে বাধ্য করে।  নিজের মনের রঙ ছড়িয়ে লিখার প্র্যাকটিস করো। লেখাকে প্রানবন্ত আর আকর্ষণীয় করার চেষ্টা করো। কেমন লেখা পড়লে তোমার মন জুড়িয়ে যাবে একবার ভাবো তো? এবার সেটাই নকল করার চেষ্টা করো। শুধু এটা করলে আলাদাভাবে অনেক কিছুই শিখতে হবে না, এতে ইংরেজির স্কিল তোমার রপ্ত হবেই। 

 


 

একটু খেয়াল করে দেখ, আজকের স্কিল ডেভেলপমেন্ট নিয়ে আলোচনায় কিন্তু টেকনিক কম, আর মাইন্ডসেটই বেশি। যেকোনো কিছু রপ্ত করার এটাই সিক্রেট। কঠিন থেকে কঠিন বিষয়ে- যদি মাইন্ডসেটের ভারটা সামলে নিতে পারো, বাকিটা কোন ব্যাপারই না! 


 

ট্যাগ

এই পোস্টটি শেয়ার কর

সাম্প্রতিক
ছাত্র অবস্থায়ই জানতে হবে ওয়ার্ক-লাই...

আচ্ছা, ওয়ার্ক লাইফ ব্যালেন্স জিনিসটা কি বলতে পারো ? আজকাল কর্পোরেট আর জব সেক্টরগুলোতে এই টার্মটা বেশ শুনতে পাও...

জীবনে এবং ক্যারিয়ারের জন্য জানা প্র...

(পর্ব-১) জীবন বা ক্যারিয়ারে কেবল প্রাতিষ্ঠানিক শিক্ষা আর ক্যারিয়ার বিষয়ক স্কিল বা সার্টিফিকেট থাকলেই হবে...

জীবনে এবং ক্যারিয়ারের জন্য জানা প্র...

(পর্ব-২)গত পর্বে আমরা জেনেছি অনেক গুরুত্বপূর্ণ কিছু সফট স্কিল নিয়ে। এই পর্বে জেনে নিবো আরও কিছু আকর্ষণীয় সফট স...

কিভাবে বাড়াতে পারি কমিউনিকেশন স্কিল...

প্রতিটা সেক্টরে ক্যারিয়ারের জন্যই নেটওয়ার্কিং আর কমিউনিকেশন একটি অতি আবশ্যক স্কিল। আমাদের আগের ক্যারিয়ার সাজেশ...

ইংরেজিতে কমিউনেকেশনের দক্ষতা কি করে...

আচ্ছা, তুমি যেক্ষেত্রেই কাজ করো না কেন, কোন স্কিলটা ছাড়া একদম চলবেই না - বলো তো?   যদি তোমার উত...

ট্যাগ

সব মন্তব্য

0 মন্তব্য